আসসালামু আলাইকুম। বিগত দিনে এই বিষয় নিয়ে একটু আলোচনা করছিলাম।

১। Expired domain auction: আমরা অনেক সময় অনেকের পোস্টে দেখি,

[১৫ বছর যাবত রিনিউ করা রানিং ডোমেইন বিক্রি হবে।। ]

এই ধরনের স্ট্যাটাস দেখার সাথে সাথেই আমরা ডোমেইনটি কিনে ফেলি। প্রশ্ন হলো ডোমেইনটি যদি আপনি নিজের জন্য কিনে থাকেন তাইলে বুঝেশুনে কিনলেন কিন্তু যদি বিক্রির জন্য কিনে থাকেন তাইলে আপনি কি কখনো চিন্তা করছেন এটার ব্যাক এন্ড ইউজার কারা??

#কেন আপনি ডোমেইনটি কিনলেন?
#এত বছরের পুরাতন ডোমেইন এত সস্তায় কেন দিল?
#কিভাবে এত পুরাতন ডোমেইন পেল?
#কখনও কি চিন্তা করছেন ডোমেইনটি ট্রেডমার্ক  কিনা?
ধরেন apple .com, Microsoft .com , nokia .com, mi .com ইত্যাদি ইন্টারনেশনাল কোম্পানী যারা world-wide business করে থাকে। আপনি  করলেন কি দেখলেন x কোম্পানীনে অকশনে ১৫ বছর মেয়াদী nokiabd .com পেলেন তাও আবার ১০$ এ। সেই ক্ষেত্রে কি ডোমেইনটা কেনা টিক হবে আপনার জন্য?

সে যাই হোক, বিভিন্ন মার্কেটপ্লেসে পুরাতন ডোমেইনের অনেক চাহিদা তবে সেটা যদি হয় ভালো টার্গেটেড। এখন বিভিন্ন মার্কেটপ্লেস সম্পর্কে একটু ধারনা দেওয়ার চেষ্টা করব যে যে রেজিষ্টার এক্সপেয়ার্ড ডোমেইন অকশন দিয়ে থাকে।

উল্লেখ্য যে, ExpiredAuction মূলত মেয়াদ উত্তীর্ণ হওয়ার ৩০ তম দিন থেকে ৪০ তম দিনের ভিতরে ০৭ দিন এর জন্য অকশন দিয়ে থাকে। এখানে সংশ্লিষ্ট রেজিষ্টারের সবাই অংশগ্রহন করতে পারে। এখানে লাভ হচ্ছে, Auction Winning এরপর হুইজ এর পূর্বের রেজিস্ট্রেশন ডেট বলবৎ থাকে।।

ক) [Nameliquidate .com] এটা মূলত epik .com রেজিস্টার এর অধীনে পরিচালিত হয়, যেখানে দুই ধরনের অপশন দিয়ে থাকে।
১/ Bargain Aution: যা বেশিরভাগ ক্ষেত্রে রেজিস্টার দিয়ে থাকেন, অর্থাৎ যে ডোমেইনগুলো রেনুয়াল ডেট অতিক্রম হয়ে গেছে সেই ডোমেইনগুলো নিয়ে রেজিস্টার নিলাম আহ্বান করে যেখানে ফিক্সড প্রাইস থাকে তবে নিলাম শেষ দিন অবধি ক্রমাগত কমতে থাকে দাম সর্বশেষ 9 ডলার, পাওয়ার সম্ভাবনা ১০০% যদি কেউ buy now না করে।
০২/ Reserve auction: সেটা ইউজার কর্তৃক নির্ধারিত হয়ে থাকে, বেশিরভাগ ক্ষেত্রেই ইউজার রিজার্ভ প্রাইজ দেয় না। রিজার্ভ প্রাইস হচ্ছে যে মূল্যের নিচে ইউজার বিক্রি করবে না। যদি না দেয় তাহলে সর্বনিম্ন ৯$ ডোমেইনটি পাওয়া যেতে পারে। ধরেন xyz .com ডোমেইনটি বিক্রয়ের জন্য সর্বশেষ ২০ ডলার দিয়ে রাখল রিজার্ভ। কেউ নিতে হলে ২০ ডলারের উপরে বিড করতে হবে।।

খ) ExpiredAuction (GoDaddy): এখানে ডোমেইন পাওয়া যায় অনেক সস্তায়, কারণ শুধুমাত্র buy now। যখন কোন ইউজার ডোমেইনটি প্রয়োজন বোধ করে না, অর্থাৎ ইচ্ছাকৃতভাবে অথবা অনিচ্ছাকৃতভাবে ডোমেইন রিনিউ করে না তখন তারা যে ডোমেইনগুলো খুব বেশি ভ্যালুয়েবল না সেগুলো একটা নির্দিষ্ট এমাউন্ট এ বিক্রি করে।। ৮,১০,১২$ এ। বেশিরভাগ ক্ষেত্রে ডোমেইনগুলো অনেক পুরাতন 15 বছর 20 বছর এরকম।। যেগুলো খুব বেশি ভ্যালুয়েবল সেগুলো পাবলিক অকশন হয়।।

ধন্যবাদ সবাইকে আজকে দুইটি কোম্পানি নিয়ে আলোচনা করলাম।। আগামীকাল আবার আসবো বিস্তারিত নিয়ে ইনশাল্লাহ। ভাল থাকবেন, সেই সাথে পবিত্র রমজানের পবিত্রতা রক্ষা করি।
বলা বাহুল্য যে, এক্সপায়ার ডোমেইন অকশনে অনেক পুরাতন এবং ভাল ডোমেইন পাওয়া যায় কম মূল্যে।।