সবাই ফাস্ট লোডিং ওয়েবসাইট পছন্দ করে। শুধু আপনার ভিজিটর’রা নয়, বরং গুগল সহ আরো সকল সার্চ ইঞ্জিন‘রাও ফাস্ট লোডিং ওয়েবসাইটকে গ্রীন সিগন্যাল দিয়ে থাকে। সিডিএন ব্যাবহার করলে ওয়েব সাইট নানা রকম সুযোগ সুবিধা পাওয়া যায়। সব থেকে বড় বিষয় হচ্ছে সেটা স্পিড। আমাদের অনেকেরই ওয়েব সাইট আছে কিন্তু তার মধ্যে কয়জন ই বা সিডিএন জানি বা ব্যাবহার করি?

ধরুন, আপনি অ্যামেরিকা থেকে একটি হোস্টিং ইউজ করছেন, সে হোস্টিং থেকে অবশ্যই ভালো স্পিড পাবে অ্যামেরিকা মানুষ। অর্থাৎ, যখন কোন ভিজিটর আপনার সাইটের জন্য ব্রাউজারে রিকোয়েস্ট করে, তখন অ্যামেরিকা থেকে আপনার সাইটের পেজ ইন্টারনেট ক্যাবল বা ফাইবার অপটিক ক্যাবল বা স্যাটেলাইটের মাধ্যমে আলোর গতিতে ভ্রমন করে ভিজিটরের কম্পিউটার পর্যন্ত এসে পৌছায়। কিন্তু আপনার সাইটে আরো অনেক ভিজিটর আছে যারা কিনা বিভিন্ন দেশ থেকে ব্রাউজ করে। তাদের কথা কি ভেবেছেন কখনো বা চেক করে দেখেছেন তাদের দেশ থেকে আপনার সাইট স্পিড কতো?

সহজ করে বলতে গেলে, আপনি যেই দেশে হোস্টিং ইউজ করবেন, সে দেশের মানুষ খুব সহজেই আপনার সাইটে ব্রাউজ করতে পারবে। কিন্তু বাকি সব দেশ থেকে লোড টাইম খুব বেশি হবে। আর এই সমসসার সমাধানের জন্যই রয়েছে সিডিএন। আপনার হোস্টিং এ যদি সিডিএন থাকে তাহলে সকল দেশের মানুষই সমান ভাবে আপনার সাইটে ব্রাউজ করতে পারবে, কোন প্রকার সমস্যা হবে নাহ লোড নিয়ে।