ওয়েবসাইট তৈরি করে সেটি বিক্রির মাধ্যমে আয় করার ঘটনা কম নয়। ঠিক তেমনিভাবে ডোমেইন নেইম কিনে সেটি অনেক বেশি দামে বিক্রির ঘটনাও রয়েছে ভুরিভুরি। বর্তমানে চাহিদা আছে অথবা ভবিষৎ-এ চাহিদা তৈরি হবে এমন ডোমেইন কিনে রাখেন। তারপর ডোমেইন ও ওয়েবসাইট বিক্রির বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে রাখেন। পরে চড়া দাম পেলে সেটি বিক্রি করে দেন। আরো পড়ুন > কিভাবে সেরা ডোমেইন নাম নির্বাচন করবেন জেনে নিন।

২০১৪ সাল পর্যন্ত অসংখ্য ডোমেইন স্বল্প দামে কিনে পরে বেশি দামে বিক্রি হয়েছে। তবে বেশি দামে বিক্রি হওয়া ডোমেইনের তালিকায় রয়েছে প্রায় সকলের পরিচিত ডোমেইনগুলো। এগুলোর বেশিরভাগই একটি শব্দের ও ডটকম প্রিফিক্সের, যার হাই সিপিসি রয়েছে।এখন পর্যন্ত বেশি দামে বিক্রি হওয়া ২০ ডোমেইনের টুকিটাকি নিয়ে এ প্রতিবেদন।

vacationrental-TechShohor


ভ্যাকেশনরেন্টালস ডটকম
২০০৭ সালে এই ডোমেইন নেইমটি ৩৫০ লাখ ডলারে বিক্রি হয়।

privatejet-TechShohor


প্রাইভেটজেট ডটকম
২০১২ সালে বিক্রি হওয়া এই ডোমেইনটি সবচেয়ে বেশি দামে বিক্রির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। ডোমেইনটি প্রায় ৩০২ লাখ ডলারে বিক্রি হয়।

insure-TechShohor


ইনশিউর ডটকম
২০০৯ সালে বিক্রি হওয়া এই ডোমেইনটি টানা ৩ বছর ধরে সবচেয়ে দামি ডোমেইনের দ্বিতীয় অবস্থানে ছিলো। এটি ১৬০ লাখ ডলারে বিক্রি হয়। ২০১২ সালে প্রাইভেটেজট ডটকম ইনশিউর ডটকমকে পিছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠে। আরো পড়ুন ডোমেইন রেজিস্ট্রেশন করার পর বানান ভুল হলে কি করবেন ? জেনে নিন।

sex-com-TechShohor


সেক্স ডটকম
পর্ণো ইন্ড্রাস্ট্রিকে এটিই ছিল প্রথম কোনো ডিল। ২০১০ সালের অক্টোবরে ১৪০ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। এটি একটি পরিচিত ডোমেইন। সকল সার্চ ইঞ্জিনে এটি সবথেকে বেশি সার্চ করা শব্দগুলোর তালিকায় রয়েছে।

hotels-TechShohor


হোটেলস ডটকম
২০০১ সালে ডোমেইনটি ১১০ লাখ ডলারে বিক্রি হয়। যদিও ডোমেইনটির নতুন মালিক ঠিক কতো দামে এটি কিনেছেন সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষনা দেননি।

fund-TechShohor


ফান্ড ডটকম
২০০৮ সালে ৯৯ লাখ ডলারে এই ডোমেইনটি বিক্রি হয়। এটি মূলত আর্থিক সেবাদানের জন্য কেনা হয়। যদিও বর্তমানে ডোমেইনটি চালু নেই। আগামীতে ডোমেইনটি পুনরায় বেশি দামে বিক্রি করার জন্য সাইটটি বন্ধ রাখা হয়েছে বলে মনে করছেন অনেকেই।

porn-TechShohor


পর্ণ ডটকম
পর্ণ ইন্ড্রাস্ট্রির বেশি দামে বিক্রি হওয়া ডোমেইনের তালিকায় পর্ণ ডটকম রয়েছে। ২০০৭ সালে ৯৫ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। কোনো এই ওয়েবসাইটটি এতো ভালো করছে এবং নতুন মালিক কেনো এতো বেশি দামে ডোমেইনটি কিনলেন সেটি সকলেই বোধগম্য।

fb-TechShohor


এফবি ডটকম
এই ডোমেইনটি আগে ‘আমেরিকান ফার্ম ব্যুরো ফেডারেশন’ এর ছিলো। পরবর্তীতে ফেইসবুক তাদের সংক্ষিপ্ত আকারে ডোমেইন নেওয়ার জন্য এই ডোমেইনটি কেনার প্রয়োজন বোধ করে। ২০১০ সালে ৮৫ লাখ ডলারে ডোমেইনটি কিনে নেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ ওয়েবসাইটটি। বর্তমানে ডোমেইনটি ফেইসবুক ডটকমে রিডাইরেক্ট করা। এতো বেশি দামে কিনলেও বাণিজ্যিকভাবে ডোমেইনটি অনেক কাজে দিয়েছে ফেইসবুকের।

business-TechShohor


বিজনেস ডটকম
১৯৯৯ সালের ডিসেম্বরে ৭৫ লাখ ডলারে এই ডোমেইনটি বিক্রি হয়। এটি প্রায় ৭ বছর ধরে তার অবস্থান ধরে রেখেছিল। তালিকার পরবর্তী ডোমেইন বিক্রিতে যৌথভাবে একই অবস্থান নেয় বিজনেস ডটকম ও ডায়মন্ড ডটকম।

diamond-TechShohor


ডায়মন্ড ডটকম
২০০৬ সালে ৭৫ লাখ ডলারে এই ডোমেইনটি বিক্রি হয়। এটি অনলাইনে ডায়মন্ড বিক্রির ওয়েবসাইট হিসেবে এখনও চালু রয়েছে। এতো বেশি দামে ডোমেইনটি কেনার কারণ সকলেরই জানা। কারণ তিনি এই ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বের সবচেয়ে দামি বস্তু বিক্রির মাধ্যমে আয় করছেন।

beer-Techshohor


বিয়ার ডটকম
২০০৪ সালে ৭০ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। বর্তমানে সাইটটি পুনরায় বিক্রির চেষ্টা চালাচ্ছে এর মালিক।

israel-TechShohor


ইসরায়েল ডটকম
২০০৮ সালে প্রায় ৫৯ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। এই সাইটটিতে খুব বেশি তথ্য নেই। তবে গুগল সার্চে এটি খুঁজে পাওয়া যায় সহজেই।

casino-TechShohor


ক্যাসিনো ডটকম
২০০৫ সালে ম্যানশন লিমিটেড অব জিবরাল্টার এই ডোমেইনটি কেনে। ৫৫ লাখ ডলারে কেনা এই ডোমেইনটি মালিককে এখন অনেক বেশিই আয় করার সুযোগ দিয়েছে।

slots-TechShohor


স্লটস ডটকম
২০১০ সালে ৫৫ লাখ ডলারে এই ডোমেইনটি কিনে নেন রাশিয়ার অনলাইন গেমিং সাইট বোডগ। পরবর্তীতে স্লটস ডটকমকেও একটি গেইম সাইট হিসেবে ব্যবহার করা হয়।

asseenontv-TechShohor


অ্যাজসিনঅনটিভি ডটকম
প্রতিরক্ষার কাজে ব্যবহারের জন্য এটিই বেশি দামে বিক্রি হওয়া ডোমেইন। ২০০০ সালে ৫১ লাখ ডলারে এলএ গ্রুপ এই ডোমেইনটি কিনে নেয়।

toys-TechShohor


টয়স ডটকম
২০০৯ সালে ৫১ লাখ ডলারে ডোমেইনটি বিক্রি হয়। আমেরিকান মার্কেট লিডার টয়সআরইউএস ডোমেইনটি কিনেছিলো।

korea-TechShohor


কোরিয়া ডটকম
দেশের নাম হিসেবে বিক্রি হওয়া সবচেয়ে দামি ডোমেইনের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কোরিয়া ডটকম। ২০০৪ সালে ৫০ লাখ ডলারে কোরিয়া ডটকম কমিউনিকেশন এই ডোমেইনটি কিনে নেয়।

seo-TechShohor


এসইও ডটকম
২০০৭ সালে বায়ডোমেইনের মালিক মাইকেল মান প্রায় ৫০ লাখ ডলারে এই ডোমেইনটি কিনে নেন। মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব বুঝেই তিনি এই ডোমেইনটি কিনেছিলেন। এজন্য তিনি তার আগের কোম্পানি বিক্রি করে দেন এবং এসইও ডটকমে বিনিয়োগ করেন।

cloths-TechShohor


ক্লথেস ডটকম
২০০৮ সালে ৪৯ লাখ ডলারে জ্যাপ্পো এই ডোমেইনটি কিনে নেয়। বর্তমানে ডোমেইনটি অনলাইন কাপড়-চোপড় কেনাবেচার সাইট জ্যাপ্পোস ডটকমে রিডাইরেক্ট করা।

icloud-TechShohor


আইক্লাউড ডটকম
২০১১ সালে অ্যাপল ৪৫ লাখ ডলারে ডোমেইনটি কিনে নেয়। আইফোন ডটকম কেনার পর থেকেই অ্যাপল বিশ্বের আই-ডোমেইনগুলো কিনে চলেছে। তারই ধারাবাহিকতায় আইক্লাউড ডোমেইনটি কেনে বিশ্বের শীর্ষ এই প্রযুক্তি প্রতিষ্ঠান।

আর্টিকেল ক্রেডিটঃ তুহিন মাহমুদ