বাংলাদেশ সবচেয়ে বড় স্কিল ট্রেনিং কোর্স লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট সত্যিই বাংলাদেশে ফ্রিল্যান্সার তৈরীতে অনন্য ভুমিকা রেখেছে। আবাও এই বিশাল সম্ভাবনার কাঙ্খিত প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।


অবশেষে LEDP-2020 রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়ে গেছে। লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ফ্রী স্কিল ট্রেনিং কোর্স। এ বছর সারাদেশে ৪০ হাজার সুযোগ পাবে। লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের রেজিষ্ট্রেশন ফরম এখন সব ঠিকঠাক আছে।
সবাই তারাহুরো না করে গুরুত্ব সহকারে রেজিস্ট্রেশন ফরমটি পূরণ করুন। ভুল তথ্য দিলে অন্যথায় বাতিল বলে গন্য হবেন। তাই আপনার সঠিক তথ্য সাভমিট দিয়ে ৩০ মিনিটের মধ্যে ২০ টি MCQ পরিক্ষা দিয়ে রাখুন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয় করার কয়েকটি কৌশল।
সময় হলে আপনার ফোনে LEDP থেকে ভাইবা জন্য মেসেজ/মেইল যাবে। যদি ভাইবা তে টিকেন তাহলেই আপনি এই মূল্যবান কোর্স গুলো করার সুযোগ পাবেন।
এখানে পছন্দের ক্যাটগরি যেটার প্রতি আগ্রহ সে ঐ অপশনটি সিলেক্ট করে আবেদন করুন।1.Grapic Design2.Web Design and Development3. Digital Marketing 
এই তিনটি কোর্স বাংলাদেশের ৬৪ জেলা থেকে করা যাবে। সকল জেলা থেকে বেকার যুবক-যুবতী এই মূল্যবান কোর্স গুলো  সরকারীভাবে সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন।
পরিক্ষার প্রশ্নের বিষয় :- কম্পিউটার ব্যাসিক, ইংরেজি থেকে ভয়েজ, প্রিপোজিশান, বাক্য সঠিককরণ, টেনস্ ইত্যাদি। এটা ৬-৮ শ্রেণির বইয়ের একদম স্বাভাবিক পড়া।
রেজিষ্টেশন লিংক:  “ক্লিক করুন


লিংকে প্রবেশ করুন তারপর যেখানে যেটা চাইবে সেখানে সঠিক তথ্য দিয়ে সাভমিট দেন, নয়তো আপনার পরিক্ষা বাতিল করে দিবে।
প্রয়োজনীয় জিনিস পত্র সমূহ :- ১. NID কার্ডের তথ্য হুবহু দিবেন২. পার্সপোর্ট সাইজের ফটো এবং৩. Png ফর্মেটে আপনার Signature
৪. কম্পিউটার/ল্যাপটপ পাশাপাশি স্মাট ফোন
পরিক্ষা বাতিলের সতর্কীকরণ :-১. ভাইবার জন্য সময় মতো যেতে না পারলে, বাতিল বলে গন্য হবে। ২. পরিক্ষা চলমান অবস্থায় সেই ডিভাইস দিয়ে গুগুলে উত্তর সার্চ করবেন না!৩. এক NID কার্ড এবং মেইল দিয়ে একবার আবেদন করতে পারবেন।৪. পরিক্ষা চলমান অবস্থায় অন্য ট্যাবে যাওয়া অথবা কোন ব্রাউজার চালানো যাবে না।৫. সরা বছর আবেদনের সিস্টেম অন থাকে কিন্তু প্রতি বছর শুরুর দিকে নিদ্রিষ্ট ডেট থাকে ২০২০সালে আবেদনের সম্ভাব্য শেষ তারিখ ১২ফেব্রুয়ারি। তারপর আবেদন করলে কোন লাভ নেই! ইউটিউব থেকে কি করে টাকা উপার্জন করবেন ? সফল ইউটিউবার হতে চাইলে…।
পরিক্ষায় পাশ করার হিডেন্ট টিপস :-১. যদি আপনি ইংরেজি কম পাড়েন তাহলে ইংরেজি যারা ভালো পারে, তাদের থেকে পরিক্ষা দেওয়ার সময় হেল্প নিতে পারেন।২. আপনি যেই ডিভাইস দিয়ে পরিক্ষা দিবেন সেই ডিভাইস ব্যতিত অন্য ডিভাইস দিয়ে গুগুল থেকে সার্চ করে উত্তর দিতে পারেন।৩. যদি কোন কারনে পরিক্ষা ফেইল সমস্যা হয় তাহলে ১৪ দিন পর অথবা নতুন জিমেইল দিয়ে পূনরায় পরিক্ষা দিতে পারবেন।
Problem Solution :- ১. নতুন স্মার্ট কার্ড এর ১০ ডিজিট দিলে নিচ্ছে না, সেক্ষেত্রে আপনি এনাইডি কার্ডের নাম্বারের প্রথমে 0000000 একসাথে NID নাম্বার দিয়ে (১৭ডিজিট বানিয়ে নিবেন) তাহলে অবশ্য নিবে কিন্তু আপনার রেজিষ্টেশন এর কোন সমস্যা হবে না! 
২. যাদের NID কার্ড ১৩ ডিজিটের তারা প্রথমে ভোটার আইডি কার্ডের জন্মসাল দিয়ে তারপর (১৭ডিজিট বানিয়ে নিবেন) তাহলে কোন সমস্যা হবে না।
৩. যাদের ১৮+বছর হয়েছে কিন্তু ভোটার আইডি কার্ড নেই তারা জন্মনিবন্ধন এর ১৭ ডিজিট নাম্বার দিয়ে রেজিষ্টেশন করতে পারবে। গ্রাফিক্স ডিজাইন কি ? কি ভাবে শিখতে পারি।
৪. গতবার যেই সমস্যা সবচাইতে বেশি হয়েছিল সেটা হচ্ছে বন্ধ মোবাইল নাম্বার এবং ভূয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করেছিল! .Post by: “Sk Sohan Mirda”আপনার পরিচিত সকল বন্ধু-বান্ধবী দেরকে এই আর্টিকেলটি শেয়ার করে জানিয়ে দেন যেন তারাও এই কোর্স করে নিজে সাবলম্বী হতে পারে। #ধন্যবাদ।