অনেক সময় আমাদের মোবাইলে এমন কিছু ফোন আসে যেগুলি আপনার নাম্বারটা দেখতে পাই না অথবা সেই নম্বরটি আমাদের সেভ করা থাকে না। এবার তখন একটা সমস্যা হয় ফোনটি কি আদৌ ধরলে ভালো হবে নাকি না। এ সমস্যার সমাধানের জন্যই গুগল প্লে স্টোরে রয়েছে কিছু মোবাইল ট্রাকিং অ্যাপ এছাড়াও রয়েছে কিছু সাইট। এই অ্যাপ এবং সাইটগুলি আপনার মোবাইলে আসা অজানা নম্বরটি কে ট্র্যাক করে সেটি কার নাম্বার তা জানিয়ে দিতে পারে। আজ আমরা এমনই কিছু সাইট এবং অ্যাপ এর ব্যাপারে আপনাদের জানাবো।

১ম কাজঃ প্রথমে True caller নামে গুগল প্লে স্টোরে জনপ্রিয় একটি এপস রয়েছে , সেটা ডাউনলোড করে নেট কানেকশন অন করে নাম্বারটা লিখলে আপনি তার নাম পেয়ে যাবেন। 
তবে, অবশ্যই ইন্টারনেট সংযোগ চালু রেখে সার্চ করতে হবে। আমাদের অনেকের ই ধারণা ট্রু কলার ভালো ভাবে কাজ করে না… কিন্তু সত্যিকার অর্থে আমরা ইন্টারনেট সংযোগ বন্ধ থাকে বিধায় কোন অপরিচিত নাম্বার থেকে কল আসলে তার তথ্যাবলী পাই না।

ট্রু কলার ছাড়াও “EYECON” নামে আরো একটি কার্যকরী এপস আছে প্লে স্টোরে। ব্যাবহার করে দেখতে পারেন। ডোমেইন কি ভাবে ট্রান্সফার করবেন ?

২য় কাজঃ নাম্বারটি ফেসবুক মেসেঞ্জারে সার্চ করে আপনি কিন্তু তার প্রোফাইল লিংকটাও পেয়ে যাবেন।
ফেসবুকে নাম্বার দিয়ে সার্চ করার অপশনটি বন্ধ করে দিয়েছে। কিন্তু নাম্বারটি যদি ফেসবুক মেসেঞ্জার দিয়ে সার্চ করলে সেই নাম্বারে কোন ফেসবুক আইডি থাকলে পেয়ে যাবেন। [৯৫% ক্ষেত্রেই নাম্বারের ক্ষেত্রে ফেসবুক আইডি পাওয়া যায়।]

WhosCall
ট্রুকলার এর বিকল্প অ্যাপের মধ্যে এটি সবচেয়ে জনপ্রিয়। অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যায়। এটির কার্যকারিতা ট্রুকলার এর মতোই। ২০১৯ সালে এই অ্যাপটি বাজারে আসে। এখনো পর্যন্ত প্রায় ৭০ মিলিয়ন ডাউনলোড হয়েছে। এই অ্যাপটির সবচেয়ে বড় বিশেষত্ব হল এটি ভুয়া কলকে ব্লক করে দিতে পারে।

Find and Trace
এটি একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট যে কোন নাম্বারের তথ্য বের করে দিতে পারে। শুধুমাত্র নাম্বার নয় অজানা গাড়ির নাম্বার, অজানা ল্যান্ডলাইনের নাম্বার, অজানা পিনকোড, এসটিডি ,আইএসডি কোড ইত্যাদিও খুঁজে বের করতে পারে। সাইটটিতে ঢুকে আপনার সেই মোবাইল নাম্বারটি প্রবেশ করিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনি সেই মোবাইলের অনেক তথ্যই পেয়ে যাবেন। তবে এই ওয়েবসাইটটিতে আপনি কলারের নাম সব সময় খুঁজে নাও পেতে পারেন। এবার নিজেই তৈরি করুন আপনার নিজেস্ব VPN!

ছবিতে লাল অংশে আপনি আপনার নির্দিষ্ট মোবাইল নাম্বারটি লিখলেই সেই নাম্বারের সাথে যুক্ত থাকা ফেসবুক আইডিটিতি পেতে পারেন। 
এবার আপনি নিন্মোক্ত পদ্ধতি গুলো অনুসরণ করে ফেসবুক থেকেই তার Location / অবস্থান খুঁজে বের করতে পারবেন।💻 ফেসবুকে যদি কেউ হুমকি দেয় কিংবা অশ্লীল বার্তা পাঠায় অথবা ফেক আইডি খুলে তাহলে তাকে খুঁজে বের করার উপায়।প্রথমে, grabify.link ওয়েবসাইটে গিয়ে যে কোন একটি ছবিকে সংযুক্ত করুন। [খুবই সহজ কার্যপদ্ধতি]
অতঃপর, লিংকটি টার্গেটকে পাঠিয়ে দিলে টার্গেট ক্লিক করার সাথে সাথেই আপনি তার আইপি এড্রেস পেয়ে যাবেন।

আইপি এড্রেস থেকে কিভাবে তার বাসার ঠিকানা খুঁজে বের করবেন এই নিয়ে চিন্তায় আছেন। তাই তো?
এটাও খুঁজে বের করতে পারবেন সহজেই।
whatismyipaddress.com/ip-lookup ওয়েবসাইটে গিয়ে আইপি লিখলেই আপনি গ্রাহকের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের তথ্যাবলী সহ ম্যাপে তার অবস্থান পেয়ে যাচ্ছেন।
[আপনার আইপি দিয়েই একটা ট্রাই করে দেখুন।] 

ওহ হো, বলতেই ভূলে গিয়েছি। কিভাবে আপনার আইপি খুঁজে বের করবেন সেটাই তো জানানো হয় নি।
খুবই সহজ। গুগলে গিয়ে what is my ip লিখে সার্চ করলেই চলে আসবে আপনার আইপি এড্রেসটি।এবার টার্গেটের আইপি এড্রেস সহ বাসার ঠিকানা পেয়ে গেলে একসাথে গিয়ে চা – পানি খেয়ে আসুন।  বিল গেটস এখনো পিসিতেই আস্থা রাখেন

 আর যদি থ্রেটকল হয় পুলিশ সহ গিয়েই মামাকে দাওয়াত দিয়ে নিয়ে আসুন। আগামী পর্বে থাকবে কিভাবে হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করবেন তা নিয়ে বিস্তারিত। 

আর্টিকেল ক্রেডিট এবং রিসার্চঃ গুগল এবং ebangla.tech