আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারকাতুহ।

বন্ধুরা আজ আমরা জানবো ফ্রীলান্স ও ফ্রিল্যান্সিং কি?

অনেকেই এই প্রশ্ন করে থাকেন আমি ফ্রিল্যান্সার হতে চাই কিভাবে শুরু করব ফ্রিল্যান্সিং কি জিনিস ইত্যাদি ইত্যাদি।

চলুন তাহলে জানাযাক……..!

ফ্রিল্যান্স ও ফ্রিল্যান্সার সাধারনত ওই সকল ব্যক্তিদের কাজ বা পেশা কে বলে যা স্বকর্মসংস্থান যুক্ত এবং কোন নির্দিষ্ট নিয়োগকর্তার সাথে দীর্ঘ মেয়াদে প্রতিশ্রুতিবদ্ধ নয়, আর এই কাজ বা পেশাকেই ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং বলতে আমরা সাধারণত আইটি টেকনোলজির সাথে সম্পৃক্ত বুঝে থাকি কিন্তু মূলত বিষয়টি এমন নয় যেকোনো ধরনের কাজ যদি ইন্ডিভিজুয়াল অর্থাৎ স্বতন্ত্র হয়ে থাকে তাহলেই আভিধানিক ভাষায় সেটিকে ফ্রিল্যান্সিং বলা হয়ে। আরও পড়ুন কভার লেটার / অফার লেটারে কি লিখি ?

এবার আসি আমরা কিভাবে ফ্রিল্যান্সার হব কারণ ফ্রিল্যান্সার হওয়ার পরই আমরা ফ্রিল্যান্সিং শুরু করতে পারব, প্রথমেই আমাদের আগে নিজেদের মধ্যে নিজেকে খুঁজতে হবে অর্থাৎ কোন বিষয়ের প্রতি আমার আগ্রহটা বেশি কোন কাজটি আমি বেশী আগ্রহের সাথে করতে পারি, যেই কাজের প্রতি যার আগ্রহ বেশি থাকে তার যদি ওই কাজের কোনো অভিজ্ঞতা বা ধারণা নাও থাকে তার পরেও তার আগ্রহের কারণে তার চেষ্পটার রিমাণটা অনেক বেড়ে যায় এবং সে ওই বিষয়ের উপরে অনেক অনেক ভালো স্কিল ডেভেলপ করতে পারবে।

যখন আমি আমার টার্গেট নির্ধারণ করে ফেললাম তারপর আমাকে খুঁজে খুঁজে টিউটোরিয়াল দেখে দেখে অথবা ভালো কোন ইনস্টিটিউট বা কোচিং সেন্টার থেকে অথবা অনলাইনে কোর্সের মাধ্যমে বেশি থেকে বেশি প্র্যাকটিস করে আমার স্কিল ডেভেলপ করতে হবে। যখন নিজের মধ্যেই নিজের একটি কনফিডেন্স কাজ করবে ইনশাআল্লাহ এখন আমি ভালো একটা কিছু করতে পারবো তখনই আমি প্রফেশনাল ফ্রিল্যান্সিংয়ে পাদিবো, তার মানে এটা নয় যে শিখা অবস্থায় আমি কোন কাজই করব না অবশ্যই কাজ করব বিভিন্ন কাজ করব কিন্তু প্রফেশনাল ওয়েতে পাদিব না, তার কারণ হলো আমি যদি ভালো স্কিল না করে প্রফেশনাল ওয়েতে পা দেই তাহলে কোনভাবে যদি আমার স্কিল বা কাজের উপরে কালো দাগ লাগে অর্থাৎ আমার প্রোফাইলে কোন ব্যাড স্পট পরে তাহলে ফিউচারের জন্য বেশি ভালো হবে না তাই স্কিল ডেভলপ করে যখন নিজের আত্মবিশ্বাস হবে তখন ইনশাআল্লাহ আমরা প্রফেশনাল ওয়েতে পা রাখবো। আরও পড়ুন ফাইবারে কীভাবে আপনি অর্ডার পাবেন? ফাইবার টিপস

এখন আসা যাক আমরা কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবো,

প্রথমত দেখা যাবে আমরা কাজ শিখতে শিখতেই অনেকটা জেনে ফেলবো কোথা থেকে কিভাবে আয় করা যায় কোন কোম্পানি বা প্ল্যাটফর্মটি বিশ্বস্ত তাছাড়া সোশ্যাল মিডিয়াতে আমাদের অনেক কমিউনিটি এবং প্ল্যাটফর্ম আছে যার মাধ্যমে আমরা সঠিক ওয়ে গুলো খুজে পাব। এখানে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হল আমাকে খুঁজে খুঁজে বের করতে হবে কে বা কারা আগ থেকেই ফ্রিল্যান্সিং করে আসছে তাদের পরামর্শ নিয়েই আমি বিশ্বস্ত প্ল্যাটফর্ম গুলো খুঁজে নিবো তাহলে আমাকে ফ্রডের আওতায় পড়তে হবে না তাছাড়া আমরা তো আছি আপনাদের পাশে আপনারা যারা শুরু করতে চান আপনারা শুরু করুন কে কোন বিষয়ের উপরে নিজের স্কিল ডেভেলপ করতে চান সেটা আগে ডিসাইড করুন আমাদের সাথে এই ফোরামে যুক্ত থাকুন এখানে ফলো আপ করুন ইনশাআল্লাহ আপনার যেকোন প্রশ্ন এবং আপনার সহযোগিতার জন্য আমরা সবসময় প্রস্তুত ধন্যবাদ।

আর্টিকেল লেখকঃ Hamidullah Ismail