ডট বাংলা (.বাংলা) ডোমেইনের প্রেক্ষাপটঃ

২০১২ সালে এই ডট বাংলা (.বাংলা) ডোমেইন ব্যবহারের অধিকার পেতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের পক্ষে ভারত সরকার ICANN (Internet Corporation for Assigned Names and Numbers) এর কাছে আবেদন করে। পরবর্তীতে আইসিএএনএন (ICANN) ডোমেইনটি বাংলাদেশকে ব্যবহারের অনুমতি দেয়। কিন্তু বাংলাদেশ সরকার ব্যবহারের জন্য অনুমতি পাওয়ার পর তিন বছরে তা কার্যকর করতে না পারায় ২০১৫ সালের জুন মাসে বাংলাদেশ ডট বাংলা (.বাংলা) ডোমেইনটি ব্যবহারের অধিকার হারায়। যার ফলে  সরকারের সব মহলে টনক নড়ে। পাশাপাশি বিভিন্ন গনমাধ্যম ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মহল ক্ষোভ এবং বিস্ময় প্রকাশ করেন। পরবর্তীতে ডট বাংলা (.বাংলা) ডোমেইন সক্রিয় করতে বাংলাদেশ সরকার তৎপর হয়। ২০১৬ সালের জুন মাসে আইএএনএ তাঁদের ওয়েবসাইটে ডট বাংলা (.বাংলা) ডোমেইনটি বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে বরাদ্দ দেওয়ার কথা জানায়। SSL কি ? SSL কেন উপকারী ? এটি যে ভাবে কাজ করে।

তারই প্রেক্ষিতে, বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ১৬ ডিসেম্বর, ২০১৬ সালে এটি জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা থাকলেও নানা জটিলতার কারণে পরবর্তীতে, ৩১ ডিসেম্বর ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ডট বাংলা (.বাংলা) ডোমেইনের উদ্বোধন করেন।

ডোমেইন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়। মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়।”

যার ফলে এখন যে কেউ এই ডট বাংলা (.বাংলা) ডোমেইন নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে ব্যবহার করতে পারবে।

ডট বাংলা (.বাংলা) ডোমেইন কি?

উপরে আমরা ডট বাংলা (.বাংলা) ডোমেইনের প্রেক্ষাপট জেনেছি। এখন ডট বাংলা (.বাংলা) ডোমেইন কি? এইটা নিয়া বিস্তারিত আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক— ডোমেইন অথোরিটি আসলে কি ? ডোমেইন অথোরিটি চেক করুন।

ডট বাংলা (.বাংলা) ডোমেইন হচ্ছে বিশ্বব্যাপী আইসিএএনএন কর্তৃক অনুমোদিত ব্যবস্থা যার মাধ্যমে ইন্টারনেটে ডোমেইন নাম সার্ভারে সরাসরি বাংলা ভাষায় কাঙ্ক্ষিত ওয়েবসাইটের নাম রেজিস্ট্রেশন করে, নির্ধারিত ওয়েবসাইটের ঠিকানা বাংলায় লিখে ব্রাউজ করা যায়। এতদিন যা শুধু ইংরেজি ও অন্যান্য ভাষার ডোমেইনে সীমাবদ্ধ ছিল। ডট বাংলা (.বাংলা) ডোমেইন চালুর ফলে বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর দীর্ঘদিনের প্রাণের দাবি বাস্তবে রূপ পেয়েছে। ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে ও সাইবার পরিসরে বাংলা ভাষার ব্যবহার হবে। মানুষ জানবে বাংলা ভাষা সম্পর্কে। সেই সাথে বাংলাদেশকে এখন আরও ভালো করে চিনবে এবং ভারচুয়াল জগতে বাংলা ভাষার আধিপত্য বাড়বে।

দেখে নিন বহুল ব্যাবহৃত বাংলাদেশের দুইটি ডট বাংলা (.বাংলা) ডোমেইন ওয়েবসাইট-

ডটবাংলা (.বাংলা) হলো ccTLD অর্থাৎ  Country Code Top Level Domain যা আপনি বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড)

ডট বিডি ( .bd ) ডোমেইন কি ?

ডট বিডি (.bd) বাংলাদেশের জন্য ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন সাফিক্স। বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বোর্ড (বাংলাদেশ টেলিফোন এন্ড টেলিগ্রাফ বোর্ড) “.bd”-র নিবন্ধন ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে। বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) সরাসরি “.bd”-র অধীন কোন ডোমেইন নিবন্ধন করে না, ডোমেইন নামকে অবশ্যই কোন একটি সাবডোমইন হতে হবে।

ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন? জেনে নিন A To Z:

ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .com.bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd (অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  ডোমেইন এক্সটেনশন রয়েছে । আপনি চাইলে তাদের ওয়েবসাইট –  থেকে আপনার পছন্দ মতো ডোমেইন সিলেক্ট করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে কিনতে পারবেন । আর ডোমেইন কিনতে কোন সমস্যা হলে প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন। কীভাবে একটি সঠিক ডোমেইন নাম কিনতে পারি।

ডট বাংলা (.বাংলা) এবং ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন ?

আপনি বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ওয়েবসাইট – http://bdia.btcl.com.bd/domain/search থেকে কিনতে পারবেন । প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন। নিচের চিত্রটি লক্ষ্য করুন-

পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বাংলা (.বাংলা) ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেন।

ডোমেইনের ফি:

০১ এপ্রিল, ২০১৮ থেকে বিটিসিএলের রেট অনুযায়ী ডট বিডি (.bd) ডোমেইনের ফি নতুন ভাবে কার্যকর করা হয়েছে। নিচে তা দেওয়া হলো

  • নতুন রেজিস্ট্রেশন: ৳ ৮০০ প্রতি বছর
  • বার্ষিক নবায়ন ফি: ৳ ৮০০ প্রতি বছর
  • মালিকানা পরিবর্তন ফি: ৳ ১৫০০
  • মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের জন্য জরিমানা: ৳ ১০০০

ডোমেইনের ফি পরিশোধ করবেন:

আপনি যদি অফলাইন বা অনলাইনে, ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকেন। তাহলে যে কোন টেলিটক সংযোগ থেকে আপনি সহজেই ডোমেইন ফি প্রদান করতে পারবেন। এছাড়া ডাচ বাংলা ব্যাংকের রকেট সহ তাদের দেওয়া নির্ধারিত ব্যাংকের শাখা অফিসে গিয়ে দ্রুত সময়ের মধ্যে পেমেন্টের মাধ্যমে ডোমেইন ফি দেয়া যাবে। ডোমেইন কেনা-বেচা করে আয় করতে পারেন অনেক টাকা।

পরিশেষে

আশা করি ডট বাংলা (.বাংলা) এবং .bd ডোমেইন সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। লেখাটি পড়ে আপনার ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। যদি ডট বাংলা (.বাংলা) ডোমেইন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।