আপনারা অনেকেই আছেন যারা মনে করেন, ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে কোন পার্থক্য নেই। ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট ২ টি আলাদা বিষয়। যদিও আলাদা তবুও একটি বিষয়ের সাথে অন্য বিষয়টি সম্পৃক্ত। আপনি যে কোন একটি বিষয়ে পারদর্শী হইতে পারলেও জব/ফ্রীল্যান্সি এর নিশ্চয়তা পাবেন।

একটা ওয়েব সাইট এর মুলত ২ টি অংশ থাকে। একটি হচ্ছে আপনি যা দেখছেন বা ফ্রন্ট ইন্ড (Front End) অন্যটি হচ্ছে আপনি যা দেখছেন তা কি ভাবে আসছে বা আপনি যা দেখতে চাচ্ছেন তা কিভাবে দেখাচ্ছে বা ব্যাক ইন্ড (Back End)।

ওয়েব ডিজাইনার মুলত ফ্রন্ট ইন্ড (Front End) এর কাজ করে ও ওয়েব ডেভেলপের ব্যাক ইন্ড (Back End) এর কাজ করে।

চলুন তবে ওয়েব ডিজাইনার ও ডেভেলপার এর মধ্যে পার্থক্য কি তা জেনে নিইঃ

ওয়েব ডিজাইনঃ

একজন ওয়েব ডিজাইনার একটি সাইটে নানা রকম ডিজাইন করেন । তিনি শুধু সাইট এর প্রদর্শন অববয় করেন । এখানে কোন অ্যাপ্লিকেশন থাকবে না । ওয়েব ডিজাইন শেখা অত্যন্ত সহজ আপনি ইচ্ছা করলে মাত্র ৫-৬ মাসের মধ্যে একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন । ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে HTML এবং CSS এর পাশাপাশি Basic jQuery, JavaScript, PHP শিখতে পারেন । নানা রকম Framework যেমন, Bootstrap, Css Less Framework ইত্যাদি । এছাড়া, আপনাকে ফটোশপ এর কাজ জানতে হবে । কেননা, আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হন তাহলে আপনাকে অবশ্যই সাইট এর ব্যানার, পোষ্টার এবং বিভিন্ন ধরণের বাটন তৈরি করতে হবে ।

ওয়েব ডেভেলপমেন্টঃ

একটি ওয়েবসাইটে কখন কখন বিভিন্ন ধরনের কাজ করা হয়ে থাকে। যেমন রেজিষ্টেশন করা, ওর্ডার করা, নতুন তথ্য আপডেট করা। এই ধরনের কাজ গুল করার জন্য বিভিন্ন সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি নিজেকে একজন ওয়েব ডেভেলপার হিসাবে তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই নির্দিষ্ট ধাপে বিভিন্ন ল্যাঙ্গুয়েজ শিখতে হবে।

ওয়েব ডেভেলপ হচ্ছে ওয়েব সাইট এর জন্য অ্যাপ্লিকেশন। এখানে আপনাকে কোডিং এর মাধ্যমে নানা ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে । আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য, পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য । ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন । ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে HTML, CSS, jQuery, JavaScript, PHP, MySQL, Java, ইত্যাদি CMS সম্পর্কে ভালো জানতে হবে । এছাড়া Server related যেমনঃ ASP, .NET, AJAX, ইত্যাদি জানতে হবে।

যদিও ওনেক বেশি কিছু মনে হচ্ছে কিন্তু আপনি যদি মনযোগ দিয়ে সময় নিয়ে এ সব বিষয় নিয়ে কাজ করেন তাহলে খুব সহজেই এ ব্যাপার গুলো কাভার করতে পারবেন। একজন ভালোমানের ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে অবশ্যই লজিকাল ও আন্যালাইসিস করার ক্ষমতা থাকতে হবে। এছাড়াও ধাপে ধাপে কাজ করার বিষয়টা বুঝতে হবে। বিভিন্ন ফ্রিল্যন্সিও সাইটে এর উপর প্রচুর কাজ থাকে। এছাড়াও আপনি আপনার ওয়েবসাইট সেল করার জন্য বিভিন্ন সাইটে/মার্কেট প্লেসে রাখতে পারেন।

________________________________________________________________________________________________

বিজ্ঞাপন : নেবুলা আইহোস্ট থেকে ৫ জিবি এসএসডি ওয়েব হোস্টিং পাচ্ছেন মাত্র ১৫০০ টাকায়। সাথে এস এস এল সার্টিফিকেট ফ্রি । অর্ডার করুন এই সাইট থেকে: www.nebulaihost.com

বিস্তারিত জানতে কল করুন +88 01718 996269

ধন্যবাদ !