কোডইগনাইটার একটি ওপেন সোর্স সফটওয়্যার যা, পিএইচপি দিয়ে তৈরি করা হয়েছে ওয়েবফ্রেমওয়ার্ক ব্যবহারের জন্য।

CodeIgniter শক্তিশালী এবং খুবই জনপ্রিয় একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক। যেটাকে MVC অর্থাৎ মডেল ভিউ কন্ট্রোলার প্যাটার্ন এর উপর ভিত্তি করে উন্নয়ন করা হয়েছে। তাই পিএইচপি ফ্রেমওয়ার্ক এর কথা আসলে সর্বপ্রথম CodeIgniter এর কথা আসে। কারণ এই ফ্রেমওয়ার্ক দিয়ে অন্যান্য যে কোন ফ্রেমওয়ার্কের তুলনায় দ্রুততার সাথে এপ্লিকেশন বানানো যায়। CodeIgniter ফ্রেমওয়ার্ক’টি খুবই হালকা এবং সহজে শিখে নিতে পারেন। তবে কোডইগনাইটার শেখার পূর্বে পিএইচপি বিশেষ করে “অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং” এর বেসিক ধারনা থাকতে হবে।

কোডইগনাইটার জনপ্রিয় মডেল–ভিউ–কন্ট্রোলার (MVC) প্যাটার্ন এর উপর ভিত্তি করে উন্নয়ন করা হয়েছে। যেখানে কন্ট্রোলার ক্লাসগুলা হচ্ছে এর অবিচ্ছেদ্য অংশ। যেখানে মডেল ভিউ কন্ট্রোলার এর উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

কোডইগনাইটার অন্য সকল পিএইচপি ফ্রেমওয়ার্কের চেয়ে অনেক দ্রুত। আগস্ট ২০০৮ সালে পিএইচপির শ্রষ্ঠা রাসমুস লার্ডফ কোডিগনাইটার সম্পর্কে বলেন যে তিনি এটি পছন্দ করেন, কারণ এটি দ্রুত, হালকা এবং অন্তত একটি কাঠামো মত।

কোডিগনাইটার সোর্সকোর্ড গিটহাব এর মাধ্যমে মেইন্টেইন করা হয়। ফেব্রুয়ারি ২৮,২০০৬ সালের প্রথম এলিসল্যাব এর দ্বারা এটা প্রকাশ করা হয়। জুলাই ৯,২০১৩ সালে এলিস ল্যাব নতুন একজন কর্নধারের নাম ঘোষনা করেন এটার উন্নয়নের জন্য। পরে ৬ই অক্টোবর ২০১৪ এলিস ল্যাব ব্রিটিশ কলাম্বিয়া ইন্সটিটিউট এন্ড টেকনোলজিকে এটার উন্ন্যয়নের দায়িত্বভার অর্পণ করেন।

 

মুজিব বর্ষে বিশেষ অফার। নেবুলা আইহোস্ট থেকে ৭ জিবি ওয়েব হোস্টিং এখন পাচ্ছেন মাত্র ৪৯৯ টাকায়। অর্ডার লিংক : https://bit.ly/3dcW61x