মূলত ব্লগ (Blog) একটি ইংরেজী শব্দ। যার আভিধানিক অর্থ হলো ভার্চুয়াল ডায়েরী অথবা ইন্টারনেটে ব্যক্তিগত দিনলিপি। পক্ষান্তরে এই ইংরেজি ”Blog” শব্দটি আবার ”Weblog” এর সংক্ষিপ্ত রূপ। ১৯৯৭ সালে জোম বার্গার নামে একজন মার্কিন নাগরিক সর্বপ্রথম ”Weblog” শব্দটি উদ্ভাবন করেন। পরবর্তীতে, ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে ‘পিটার মেরহোলজ’ তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে ‘weblog’ শব্দটিকে ভাগ করে ‘blog’ বলে সম্বোধন করেন। তারপর থেকে ‘blog’ শব্দটির ব্যাবহার প্রসার ঘটতে থাকে।

যেভাবে ব্লগিং শুরু করবেন :

জানা-অজানা বিভিন্ন বিষয়গুলো, অথবা সাম্প্রতিক কোন বিষয়সমূহ নতুন করে সহজ ও বোধগম্য ভাবে জানানো, কিংবা নিজের অভিব্যক্তি ও চিন্তাভাবনা প্রকাশ করার একটি মাধ্যম হলো ব্লগিং। ইন্টারনেটের সহজলভ্যতা, বিভিন্ন স্পনসরসিপ, অ্যাফিলিয়েশন ও অ্যাডভারটাইসমেন্ট থেকে ইনকাম সোর্স সৃষ্টি হওয়ার ফলে সারা বিশ্বে তথা বাংলাদেশেও ব্লগিং এর চাহিদা ক্রমশই বেড়েই চলেছে।

আপনি যদি ব্লগিং শুরু করতে চান তাহলে প্রাথমিকভাবে অবশ্যই আপনার নিচের জিনিসগুলো প্রয়োজন হবে।

একটি ডিজিটাল ডিভাইস যেমন:- স্মার্ট ফোন, ট্যাব, ল্যাপটপ অথবা কম্পিউটার।
একটি ইন্টারনেট কানেকশন।
একটি ইমেইল অ্যাকাউন্ট।
বাংলায় লেখার জন্য বিজয় অথবা অভ্র সফ্টওয়্যার ।
ব্লগিং সাইট গুলোতে লেখার জন্য একটি অ্যাকাউন্ট।

এমন অনেক চিন্তাভাবনা করার পর শুরু হয় ব্লগিং ক্যারিয়ার।ধীরে ধীরে কাজ করতে করতে হঠাৎ একদিন পেয়ে যাবেন Google AdSene Approval।আপনি যখন এডসেন্স এপ্রুভালের ইমেইলটা পাবেন।বিশ্বাস করুন তখন আপনি এতোটাই খুশিতে আত্মহারা হয়ে যাবেন, যা বলার মতো নয়।

আর এই খুশিটা আপনার ব্লগিং ক্যারিয়ারের প্রতি আগ্রহটা আরও দশ গুন বাড়িয়ে দিবে। এই আগ্রহ থেকে আপনি যতোবেশি আপনার ব্লগের জন্য কাজ করবেন।ঠিক সেভাবে আপনার ব্লগটিও ধীরে ধীরে গুগলে Rank করতে শুরু করবে।আর একবার গুগলে র‌্যাংক করলেই তো বুঝতে পারছেন।আপনি হয়ে যাবেন একজন সফল ব্লগার।

-জ্বী ভাই! বিষয়টা এমনই।তবে এটি একটি ব্লগারের জীবনের তিন লাইনের সংক্ষিপ্ত বর্ননা মাএ।এই ছোট একটা গল্পের মাঝে লুকিয়ে থাকে একজন ব্লগারের শত শত কষ্ট,অক্লান্ত পরিশ্রম,ধৈর্য আর মেধা।এই অক্লান্ত পরিশ্রম আর মেধার ব্যয় আমি আর আপনার মতো লোক ছাড়া কয়জনই বা করতে পারে বলুন!

তো যাইহোক, যেহুতু আপনারও ইচ্ছে আছে ব্লগারের এই অক্লান্ত পরিশ্রম আর মেধা ব্যয় করে,অনলাইনে ভালো মানের ইনকাম করার।তাহলে চলুন জেনে নেয়া যাক, কিভাবে আপনি একটি ব্লগ তৈরি করবেন।আর সেই ব্লগ থেকে কিভাবে ইনকাম করতে পারবেন।সে বিষয়ে সম্পূর্ন ধারনা দিতেই আজকে আমি হাজির হয়েছি।

আমাদের ব্লগ সাইট থেকে ঘুরে আসতে পারেন : web3dschool