সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এখন করোনা নিয়ে গুজবের ছড়াছড়ি সাধারন মানুষ থেকে শুরু করে অনেক শিক্ষিত মানুষও না বুঝেই ছড়াচ্ছেন এসব গুজব। ফলে এক ধরনের চাপা আতঙ্ক কাজ করছে সকলের মধ্যে। কোন তথ্যটি যে আসলে গুজব আর কোন তথ্যটি সঠিক তা যাচাই বাচাইয়ের আগেই ছড়িয়ে পড়ছে চারদিকে। যার ফলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ঠিক ভাবে গড়ে উঠছে না। সাধারণ মানুষ করোনা সম্পর্কিত তথ্যের জন্য নির্ভর করে থাকেন ফেসবুকের বিভিন্ন পেইজের উপর। ফলে অসাধু কিছু চক্র এসব পেইজের মাধ্যমে ছড়িয়ে থাকেন নানা গুজব। যার বেশিরভাগই WHO প্রদত্ত তথ্য উপাত্তের সাথে মিলে না। আবার প্রতিদিন বার বার বিভিন্ন পেইজে গিয়ে করোনার  আপডেট পাওয়াও ঝামেলার। তাই সাধারন মানুষের সচেতনতার লক্ষ্যে এবং সহজেই যেন প্রতিদিন করোনা আপডেট পাওয়া যায়  সেজন্য একটি এপ্লিকেশন তৈরি করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের EEE বিভাগের ছাত্র রাফাত হোসেন। এই এপ্লিকেশনটিতে রয়েছে :

★ বাংলাদেশের করোনা লাইভ আপডেট

★ গ্লোবাল করোনা লাইভ আপডেট

★ করোনা হাসপাতাল লিস্ট

★ করোনা হেল্পলাইন লিস্ট

★ কোথায় কোথায় ডোনেট করা যাবে সেই লিস্ট

★ করোনা সম্পর্কি সাধারণ মানুষের মনে যেসব প্রশ্ন থাকে সেসব প্রশ্ন ও তার উত্তর

★ করোনার জন্য কিভাবে প্রস্তুতি নিতে হবে

★ ট্রাভেল করার সময় কি সতর্কতা মানতে হবে

★ যেসব গুজব গুলো ছড়িয়েছে সেগুলা যাচাই পদ্ধতি

★ নেয়ারবাই হসপিটাল গুগল ম্যাপ এ

★ করোনা ইনফেকশন টেস্ট

এছাড়াও এপ্লিকেশনটিতে আরো রয়েছে স্বাস্থ্য সতর্কতা সম্পর্কিত তথ্য, মাস্ক কিভাবে ব্যাবহার করতে হবে, হাত কিভাবে ধুতে হবে ও মেন্টাল হেলথ নিয়ে কিছু তথ্য।

অর্থাৎ গুজব এড়িয়ে করোনা সম্পর্কিত প্রয়োজনীয় সব তথ্যই এই একটি মাত্র এপ্লিকেশনের মাধ্যমে পাওয়া সম্ভব। এই এপ্লিকেশনের প্রতিটি তথ্যই WHO প্রদত্ত ওয়েবসাইট থেকে নেয়া। এপ্লিকেশনটি একবার ইন্সটল করে রেজিষ্ট্রেশন করে নিলেই পাওয়া যাবে নিয়মিত আপডেট।  এপ্লিকেশনটি রেজিষ্ট্রেশন পদ্ধতিও খুব সহজ। শুধুমাত্র মোবাইল নাম্বারের মাধ্যমেই এটিতে রেজিষ্ট্রেশন করা যাবে।  ফলে এটি ব্যবহার করতে পারবে যেকোনো স্মার্টফোন ইউজার। তাছাড়া জরুরি প্রয়োজনে এটির মাধ্যমে সরাসরি কল করা যাবে করোনা হেল্পলাইনে।

যেহেতু গুগল প্লে স্টোর করোনা সম্পর্কিত কোনো এপ্লিকেশন আপলোড দেয়া যাচ্ছে না তাই এপ্লিকেশনটি একটি লিংক থেকে সরাসরি  ডাউনলোড করে নিতে হবে।

অ্যাপ ডাউনলোড লিংকঃ bit.ly/covidbyrafat