আমি যখন শুনি যে ছেলেটা বা মেয়েটা ফ্রিল্যান্সার, তখন ঠিক এই কথাটাই মনে ভেসে উঠে। সংক্ষেপে তুলে ধরবো কি ভাবে একের ভিতরে সাত। সাতের বেশিই হবে। আপনাকে দিয়েই বলি।

1. Ownerআপনি আপনার ফ্রিল্যান্সিং বিজনেসের একক সত্ত্বাধিকারী। এই বিজনেসের সর্বাঙ্গীণ মঙ্গলের চিন্তা আপনাকেই করতে হয় এবং আপনি সেটা করেন। আপনি একটা বিজেনেসের মালিক। মালিক হিসাবে এর ভাল মন্দ আপনি সব সময় খেয়াল রাখেন।

2. CEOআপনি এই বিজনেসের চীফ এক্সিকিউটিভ অফিসার বা ম্যানেজিং ডিরেক্টর। এর পরিচালনা এবং উন্নয়নের জন্য আপনাকেই কাজ করতে হয়। নতুন নতুন আইডিয়া উদ্ভাবন করতে হয় এবং সেই মোতাবেক ব্যবস্থা নিতে হয়। আপনি পারেনও। প্রকৃতপক্ষেই আপনি আপনার এই বিজনেস প্রতিষ্ঠানের সিইও হবার যোগ্য। যোগ্য না হলে চালাচ্ছেন কেমনে? যদিও এই প্রতিষ্ঠানটিতে মোট জনসংখ্যা এক, কাজেই আপনি লিখেন না যে আপনি একজন সিইও। তবুও সিইওর কাজটাই আপনাকে প্রতিনিয়তই করতে হয়।

3. Production Managerযে সকল সার্ভিস আপনি সেল করেন তার সবটুকু আপনিই তৈরি বা ম্যানুফ্যাকচার করেন। তৈরিও করেন আপনি, কোয়ালিটি কন্ট্রোল করেন আপনি, ম্যানেজ করেন আপনি। আপনার চেয়ে উত্তম প্রোডাকশন ম্যানেজার আর কে আছে বলেন? আরও পড়ুন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এ ব্যার্থ হওয়ার কিছু কারন।

4. Factory Managerআপনার সার্ভিস ম্যানুফ্যাকচার করতে যে সকল যন্ত্রপাতি লাগছে সব আপনিই দেখাশুনা করেন। সব জিনিস দেখে রাখেন, ফিট রাখেন, মেরামত করেন আপনিই। আপনার মাথায় এল যে, ২০-২২ ঘণ্টা পিসি অন থাকে কাজেই একটা এক্সট্রা কুলিং ফ্যান লাগাই। কিনে এনে লাগিয়ে দিলেন। ফ্যাক্টরি ম্যানেজারের এই কাজটা আপনিই করে থাকেন। আপনি উত্তম একজন ফ্যাক্টরি ম্যানেজার।

5. Marketing Managerবিশাল গুরুত্বপূর্ণ এই পদের যোগ্য অফিসার আপনি। নিত্য নতুন ভাবনা আপনার মাথায় আসে। আর নিত্য নতুন মার্কেটিং কৌশল শিখে থাকেন। মার্কেট প্লেসের টিপস, অন্যান্য ওয়েব সাইট, ইউটিউব ইত্যাদি সকল জায়গায় আপনার বিচরণ কিভাবে আপনার বিজনেসের পসার বাড়ানো যাবে। ঠিক না? আপনি একজন স্মার্ট মার্কেটিং ম্যানেজার।

6. Sales Executiveসেলস বিষয়ে যে কেউ ১০-২০ পৃষ্ঠা লিখতে পারেন। সংক্ষেপে বলছি যে, সফল ফ্রিল্যান্সারদের এটি একটি বড় গুণ। এই গুণ যার যত বেশি সে তত সফল। সামান্য উদাহরণ না দিয়ে পারছি না।আপনার জরুরী ডেলিভারি আছে। কাজ করছেন। এমন সময় আপনার ছোট শিশু মেয়ে বা ছেলে এসে বলছে আব্বু/আম্মু আমাকে রঙ পেন্সিল কিনে দাও। এখনি। আপনি প্রথমে বুঝাচ্ছেন, তারপর একটু রেগেই বলছেন যে, এখন ব্যস্ত আছেন পরে দিবেন। বাচ্চাটি কিছুতেই ছাড়ছে না। আপনি রেগে গেলে আপনার পার্টনারের কাছে গেল। তার হেল্প চাইল। আবার এল আপনার কাছে। আরও পড়ুন আপনি যদি ফ্রিল্যান্সার হতে চান ? তাহলে, আল্টিমেট গাইডলাইন গুলো পড়ুন।

গলা জড়িয়ে ধরল। আপনাকে আদর করা শুরু করল। আপনি রেগে মেগে তার ব্যবস্থা করে দিলেন।So you’re just sold! শিশুটি আপনার কাছে সেল করে গেল।শিশুর বিষয়ে উদাহরণটি প্রযোজ্য না হলেও পার্টনার বা মার বেলায় এই কথাই প্রযোজ্য।বায়ার যখন বলে, দিস ইজ ঠু মাচ। আপনি কি ছেড়ে দেন? দেন না। যে ভাবেই হোক তাকে কনভিন্স করে সেল করেন। ১০টা লিড এর মধ্যে একটা সেল করলেই আপনি উত্তম সেলস এক্সিকিউটিভ। অনেকেই আমরা ১০টার মধ্যে ৪-৫টা সেল করি। ঠিক না?

7. Motivational Speakerমোটিভেট করার জন্য যা করার তা আপনি করে থাকেন। বলতে গেলে প্রায় প্রতিটা বায়ারকেই মোটিভেট করে কাজ নিতে হয়। আপনি পারেনও। মোটিভেট করার এক অপূর্ব ক্ষমতা আপনার মধ্যে রয়েছে।যে যত বেশি সফল সে তত বড় মোটিভেটর। ছোট বড় সব ফ্রিল্যান্সার এই বিষয়ে পাকা খেলোয়াড় ।সবার উপরে আরও আছে আপনার ভদ্রতা, মার্জিত ও শালীন ব্যবহার, মঙ্গল চিন্তা, মানুষকে হেল্প করার অবিচল মানসিকতা, বাংলা ও ইংরেজীতে লেখা ও বলার দক্ষতা । আপনার কাছে যারা থাকেছেন তারাও আপনার কাছ থেকে ভাল কিছুই পাচ্ছেন।আপনি একের ভিতরে সাত। দেশের এবং ভিন দেশের সকল ফ্রিল্যান্সারকে আমার তরফ থেকে সশ্রদ্ধ অভিভাদন জানাচ্ছি ।

আর্টিকেল লেখকঃ Momtaz Uddin